• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

২০০৮ সালের পরে জন্ম নেওয়া কেউ সিগারেট কিনতে পারবে না নিউজিল্যান্ডে 

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২২, ১০:৪৬
নিউজ ডেস্ক

ভবিষ্যৎ প্রজন্মকে ধূমপানমুক্ত রাখতে নতুন আইন পাস করেছে নিউজিল্যান্ড। মঙ্গলবার (১৩ নভেম্বর) দেশটির পার্লামেন্টে ‘ধূমপানমুক্ত পরিবেশ’ আইস পাস হয়। আগামী বছর থেকে নিউজিল্যান্ডে এই নতুন আইন কার্যকর হবে।

এই আইন অনুযায়ী, ২০০৮ সালের পরে জন্ম নেওয়া কেউ সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না। ফলে প্রতি বছর সিগারেট বা তামাকজাত পণ্য কিনতে সক্ষম লোকের সংখ্যা কমতে থাকবে। আর এমন চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে ৪০ বছর বয়সীরা সিগারেট কেনার জন্য কম বয়সী থাকবে।

সম্পর্কিত খবর

    বিবিসির খবরে বলা হয়, আইন পাসের আগে বিলটি পার্লামেন্টে উত্থাপন করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আয়েশা ভেরাল। তিনি বলেন, ‘ধূমপানমুক্ত ভবিষ্যতের দিকে অগ্রসর হতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।’

    আয়েশা ভেরাল আরও বলেন, ‘এই আইনের ফলে হাজার হাজার নিউজিল্যান্ডবাসী সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু হবে। স্বাস্থ্য খাতে ৩২০ কোটি মার্কিন ডলার খরচ বেঁচে যাবে।’

    নিউজিল্যান্ড সরকার কর্তৃক গত নভেম্বরে প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরে প্রতিদিন মাত্র ৮ শতাংশ প্রাপ্তবয়স্ক ধূমপান করছেন, যা দেশটির ইতিহাসে সর্বনিম্ন। গত বছর এই সংখ্যা ছিল ৯ দশমিক ৪ শতাংশ।

    ‘ধূমপানমুক্ত পরিবেশ’ আইনের ফলে ২০২৫ সাল নাগাদ সিগারেট বা তামাক ব্যবহারকারীদের সংখ্যা ৫ শতাংশের নিচে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। আর এই আইনের লক্ষ্য, নিউজিল্যান্ডে ধীরে ধীরে ধূমপান সম্পূর্ণভাবে নির্মূল করা।

    নতুন আইনের ফলে সিগারেট বা তামাকজাত পণ্য বিক্রি করার দোকানের সংখ্যাও কমে যাবে। বর্তমানে দেশটিতে ৬ হাজার দোকানে তামাকজাত পণ্য বিক্রি করা হয়। এই সংখ্যা ৬০০–তে’ নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া সিগারেটে নিকোটিনের মাত্রা কমাতে বাধ্য হবে কোম্পানিগুলো।

    এদিকে সদ্য পাস হওয়া আইনটিতে ভ্যাপ অর্থাৎ ইলেকট্রিক সিগারেট নিষিদ্ধ করা হয়নি। ফলে তরুণ প্রজন্মের কাছে সিগারেটের থেকে ভ্যাপ বেশি জনপ্রিয় হয়ে উঠছে নিউজিল্যান্ডে।

    ধুমপান
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close